Wednesday, July 27, 2011

████████ফিরে এসো তুমি████████

কত দূরে তুমি- দূর থেকে ও দূরে-
জানিনা আর কতকাল অপেক্ষা করলে দূর নীলিমা থেকে
তোমার ডাক ভেসে আসবে- এখানে কপোতের মত অপেক্ষায় আমি
জরা বৃক্ষ শিকড় গেড়েছে আমার পায়ে-
আঙ্গুলের ফাঁকে জমেছে বেদনার পুঁজ
অজর শিরাতে জমেছে উন্মাতাল ঢেউয়ের জল-
ফুলে ফেপে উঠেছে বুকে জমানো ব্যাথা গুলো
কাঁদতে কাঁদতে চোখের কোটরে জমেছে ঝুল কালি
আকাশে এখন আর ফেপে উঠেনা আগের মত কালবৈশাখী
অক্ষম আমি-দুঃখ গুলোকেও ভুলে থাকতে পারিনা-
কানে বাজে আজন্ম পাপের মত ।

আকাশে শালিক ঊড়ে- ঊড়ে শঙ্খচিল বলাকা-
কিন্তু কেউ এসে আগমনী গান শোনায়না তোমার
বাতাসে ভেসে আসেনা তোমার চুলের ভোতা গন্ধ
হয়ত তুমি নেই বলে এখানে আকাশে চাঁদ ওঠেনা
চাঁদ উঠলে জোছনা আসেনা
জোছনা এলে সবাই মিলে চলে যায়না বনে
এখানে তুমি হীন সব ছন্নছাড়া অর্ধন্মাদ।

আকাশের বুক চিড়ে বৃষ্টি নামে-
আমার চোখ বেয়ে নামে চলন্ত বেদনারা
তুমি নেই পাশে তাই
হয়ত আকাশ বেয়ে এখন কান্না নামে
বৃষ্টি নেমেছিল সেই কবে
নদী মিশেছিল সমুদ্র সন্ধিতে তুমুল জলরাশি হয়ে
মাটিতে নেমে ভালবেসেছিল মেঘের কান্না
এখন হয়ত তাও নামেনা-
চিৎকার করি- কেঊ শোনেনা-
হয়ত শুনবেনা তুমি ও
তবুও কন্ঠ নালী ভেদ করে চিৎকার করে বলি-
ফিরে এসো তুমি আমার কাছে-
ফিরে এসো আবার
ফিরে এসো এই আমাতে
এসে দেখো -তুমি এখন ও আমার..

No comments:

Post a Comment