Tuesday, January 3, 2012

ড্রাফট কবিতা

প্রতিদিন হোক শুভ দিন
কামনা করে মানুষ গুলো
ভাবে সময় তাদের মতই মূর্খ
ভাবে তাদের চাওয়া মতই ভাল যাবে প্রতিটি দিন
কিন্তু যায় না
কোনদিন ভাল হয় খারাপ হয় কোনদিন
চিরদিন সমান যায়না কারো
তবুও মানুষ নির্বোধের মত কামনা করে
ঠিক যেমন আমি ও কামনা করি।
..............................................


ভাল থাকবেন নিরন্তর
জানি মহাকাল আমার এই কথার কোণ পাত্তা না দিয়েই
আপনার জন্য বয়ে আনবে ভাল মন্দের মিশেল একটি বছর
তবুও শুভকামনা আপনার জন্য

......................................................


এই নতুন দিনে একদিন কোন এক সময়ে কেউ একজন উচ্চারন করেছিল
শুভ নববর্ষ
সেই থেকে আমরা সবাই সবার ভাল চেয়ে আসছি
জানি এই চাওয়া কোণ কাজে লাগেনা
তবুও মন থেকে চাই- যদি আমার চাওয়া আলাদিনের চেরাগের মত কাজে লাগে এই আশায়.। :)



............................................................

আমাদের সকল চাওয়া পাওয়া যদি নিমিষের মাঝেই সত্য হয়ে যেত
তবেঁ কেউ কারো জন্য এত সুন্দর ভাবে কিছু চাইতো না
অনেক ধন্যবাদ ঈশ্বর কে যে আমাদের অনেক প্রাথনাই
তিনি কবুল করেন না-
করলে উনার কাছে কেউ এত প্রান ভরে প্রাথনা করতো না
সবাই নিজের জন্যই করত । ।

.........................................................

একদিন শুধু একদিন বেঁচে থাকবো বলে
শুধু একদিন সুন্দর করে বেঁচে থাকবো বলে
আমরা সবাই মেতে উঠি আনন্দের করতালে

তাই করতালি দিয়ে চিৎকার করে বলে উঠি
শুভ নববর্ষ
্‌্‌্‌্‌্‌্‌্‌্‌্‌্‌্‌্‌্‌্‌্‌্‌্‌্‌্‌্‌্‌্‌্‌্‌্‌্‌,

শুভ হোক প্রতিটি দিন
এই চেয়ে আমি ও শুভকামনা বার্তা দিতে চাই প্রতিটী প্রাণে
কিন্তু অসহায় আমি
পারিনা কিছুতেই প্রতিটী দিন সুন্দর করে গড়ে তুলতে

সময়ের কাছে নিয়তির কাছে আমি বড় অসহায়
......................................................

যদি একদিন ঘুম ভেঙ্গে দেখি
এই পৃথিবীর সকল কিছু শুধু আমার জন্য পরিবর্তিত হয়ে গেছে
যদি একদিন ঘুম ভেঙ্গে দেখি
এই মহাকালের সব সময় নিখিল হয়ে গেছে -ধবংস হয়ে গেছে
সবকিছুর জন্য আমি দায়ী করব তোমাকে
কারন তুমি ই আমাকে বলেছিলে ভালবাসি
এবং তারপর থেকে শুধু সবকিছু পরিবর্তিত হয়ে চলেছে
আমি এই পরিবর্তনের সাক্ষি হয়ে থাকব চিরকাল
এবং আমার সাথে আমার বুড়ো বটগাছটি ও

...................................................


ভেজাল এর ভেতর থেজে উদ্গীরন চাই বলেই কামনা করি ভেজাল হবেনা আমার একটি ভোর
খারাপ থেকে উত্তরণের উপায় খুঁজতে গিয়ে দেখি আমি আবার পড়ে আছি সেই কামনার গহ্বরে
তাই এখন কিছু চাই না আমি
এখন শুধু মহাকাল দেখাবে আমাকে
আমি শুধু দেখে যাব
আমি শুধু গেয়ে যাব জীবনের গান

...................................................

নষ্ট হয়েছিল সে নষ্ট সময়ের ভিড়ে
কবি হতে চেয়েছিল কবিতাকে ঘীরে

একদিন শুধু একটি চাঁদের আড়ালে নিজেকে দেখে
ছায়া হয়ে গিয়েছিল সব আলো মেখে

তাই তারপর থেকে
শুধু তার পর থেকে

নষ্ট হয়েছিল ছেলেটি নষ্টের ভিড়ে
কবি হতে পারেনি কবিতাকে ঘিরে
...........................................

আলো ভেসে আসে নতুন দিনে
কে জানে এই আলো ভালো নাকি মন্দের আলো
কে জানে এই আলো কি বয়ে নিয়ে আসবে
শুধু মনে মনে কামনা করি
এই আলো হয়ে উঠবে আমাদের চিত্রশ্লোগান
এই আলো হয়ে উঠবে আমাদের জীবন পংক্তি
এই আলো নিয়ে আসবে জীবন সুধা
যা পান করে বেঁচে থাকব আমরা অনন্ত কাল

......................................................


একদিন আমি গাছ থেকে নামিয়ে এনেছিলাম একরাশ ভালবাসা
এই একমুঠো ভালবাসা আমি ছড়িয়ে দিয়েছিলাম অনন্ত আকাশে
তুমি কুড়িয়ে নিও তোমার ফুলের বাগান থেকে
হয়ত তোমার বাগানের ফুলের কাছে পৌছে যাবে ভালবাসা আমার
আমি সেই জন্য আশা করে বসে থাকি
সেই জন্য আমি মাথায় হাত রেখে বসে থাকি
বসে থাকি কিনবা অপেক্ষায় থাকি
কবে আসবে বসন্ত
কবে ফুল ফুটে ভালবাসা ছড়িয়ে পড়বে তোমার আঁচলে ।।
.................................................


সময় চলে যায়
চলে যাচ্ছে
চলে যাবেই
তবুও কিছু মানুষ থেকে যাবে
সময়ের অন্তরালে
কিছু মানুষ থেকে যাবে
মনের গহীনে
যতই মন থেকে পাতা ঝড়ে যাক
মনের ভেতর থেকে ঝড়ে যাবেনা কিছুতেই
,............................................................

নতুন বছরের ঠিক আগে
মনে হয় প্রতিদিন যদি এভাবেই শেষ হয়ে যায়
তাহলে একদিন
শেষ হয়ে যাব আমি ও
সেদিন কেউ পাশে থাকবেনা
কেউ বুঝবেনা আমার মনের ইচ্ছেগুলো

আমি একাকী হয়ে ভেসে বেড়াব লক্ষ কোটি প্রানের মত

.....................................................

একদিন এক ছেলে তার দুহাত ভরে ফুল দিয়েছিল আমাকে
আমি সেই দিন থেকে ভালবাসি ছেলেটাকে
সেদিন এর পর আর আসেনি ছেলেটি
এর পর কেটে গেছে কত বসন্ত- আসেনি ছেলেটি
আমি সেই থেকে ছেলেটার হাত থেকে ফুল নিয়ে
মাথায় গুজবো বলে খুলে রেখেছি আমার চুল গুলো
সেই থেকে আমার শরীরে থাকেনা কোন সুগন্ধি
তার ফুলের সুগন্ধ মেখে নেব বলে আমি
অপেক্ষায় থাকি- দুই চোখ খুঁজে বেড়ায়
অনেক গুলো বছর পরের একজন যুবক কে দেখবে বলে
জানিনা এখন সে কেমন হয়েছে দেখতে
আমি কিন্তু চোখ বুজলেই এখন ও সেই
ছোট্ট ছেলেটাকেই দেখি আনমনে।।
...............................................

অতঃপর সুন্দর একটি কবিতা লিখবো বলে
আমি চেয়ে থাকি তোমার চোখে
তোমার চোখের ভেতর নিজের ছায়া নেচে চলেছে
দেখে আমি মাতাল হলাম সেই আগের মত
সেই প্রথম দিনের মত।।

No comments:

Post a Comment