Saturday, March 10, 2012

প্রেম ও কাব্য

দাঁড়াও - এইখানে দাঁড়াও - এইখানে
আমার ঠিক সমান চিবুকে তাকিয়ে থাকা ইচ্ছেদের মাঝে খেলা করা পোকামাকড়ের মত
আমাকে লালন করে দাও ইচ্ছে সংগীতে- কিংবা সত্য আদুরে দাপটে -শুধু এই খানে
ঠোঁটে ভালবাসার লিপ্সা নিয়ে তাকিয়ে থাকা ভাদ্র মাসের চিলের মত চুষে খাও নিদারুন ইচ্ছেদের
যেমন করে খেতে চেয়েছিলে সেই অজানা বিষফল- ঠিক সেই ভাবে
সেখানে চিল উড়ে যায়- ভ্রান্ত দাওয়ায়- কিংবা অতিন্দ্রিয় ইচ্ছে মুকুলে উড়ে উড়ে যায় ইচ্ছে পোকা
সেখানে ছিলনা কোন বসন্তের একঘেয়ে কোকিল- ডেকে চলা ঝি ঝি পোকা
শুধু ছিল একমাসের মাসিক বেদনা- তুমি ছিড়ে ফেলো- ছিড়ে ফেলো তাদের- রাঙ্গিয়ে দাও
টেনে টেনে ছিড়ো- শুধু ছুড়ে ফেলার আগে একবার জানিও- কোথায় যাচ্ছে ইচ্ছে পোকারা
কিভাবে থাকছে কামনা বিলাস- শুধু আমাকে শুদ্ধ করো- শুদ্ধ তম চুমু ভঙ্গিতে- সংগীতে
যেভাবে শুদ্ধ হয়েছিল যিশু এক কালে- ঠিক সেভাবে আমাকে পান করো- ঠিক সেভাবে আমাকে
ছেদন করো-নিরলিপ্ত ভাবে- নিকৃষ্ট লোভেদের সত্ত্বাকে জাগাও- ফেলে দাও ঠিক যেভাবে
একদিন আমাকে বিছানা থেকে টেনে তুলেছিলে আটার চাকতি বানাবে বলে।
একদিন বুকের জমিনে ছিল মেঘ- সেখানে বৃষ্টি হয়েছিল কাম বাসনা বিস্তৃত করতে
তুমি হাত বুলিয়ে দিয়ে আমাকে আপন করে নিয়ে যাবে বলে সেখানে আমি আঙ্গুর বুনেছি
দেখো- এইখানে- এইখানে দেখো
ইচ্ছেগুলো তোমার চোখের চারপাশে খেলা করে- অপেক্ষা করে কখন তুমি নিজ থেকে এসে দাঁড়াবে
খুলে দেবে দুই হাত- আমার চারপাশে- নাগ পাশ হয়ে বেঁধে দেবে বিমূর্ত ইচ্ছায়
দেখো- এইখানে আমার ঠোঁটে জমেছে মৃত কোষের জন্মচিহ্ন- সেখানে নেই কোন কনক্রিট কাম
শুধু একবার ছুঁয়ে দেখো- কিভাবে আমি তোমার মাঝে বুনন করে দেব অতৃপ্ত ভালবাসা-
শুধু একবার ছুলেই আমি তোমার জন্য এনে দেব এক ফাগুনের আগুন জ্বালা ভালবাসা
এইখানে -শুধু এইখানে আমার ঠোঁটে।।

1 comment: