Wednesday, December 28, 2011

কিশোরী

কিশোরী তুমি কাকে বলেছিলে ভালবাসি? আমি শুনে ও শুনিনি সে গান
মাতাল সন্ধ্যায় আমি অন্তহীন হেঁটে হেঁটে কান রেখে শুনতে চেয়েছিলাম।
নীল পাহাড়ের বুকে বুজে থাকা অন্তনীল আকাশের কনায় পা ভিজিয়ে
তুমি কাকে বলেছিলে ভালবাসি? আমি মেঘের কাছে বৃষ্টি ভিক্ষে করেও
শুনতে পারিনি সে ডাক- যোজন যোজন দূরে ছিলে তুমি হয়তোবা।
ডাকবেলী ফুলের স্কন্ধ কানে গুজে তুমি কাকে বলেছিলে ভালবাসি?
আমি গাছের কাছে ফুলের কাছে চিৎকার করে জানতে চেয়েছিলাম
শুনতে পাইনি সেই কন্ঠনালী উতঘাটক শব্দ- তুমি কি ইশারা করেছিলে ?

তোমাকে ভালবাসি বলতেই আকাশ থেকে গড়িয়ে পড়ল একরাশ অশ্রু।
তোমাকে ভালবাসি বলতেই চাঁদের গা থেকে ভেসে আসল তীব্র আলোকছটা।
ভালবাসি শুনেই ছুটে আসল পেয়ালা ভর্তি আর্তনাদ এবং আমি শত বাঁধা অতিক্রম করে বার বার চিৎকার করে বলেছিলাম ভালবাসি ভালবাসি এবং

তুমি তখন খোলা চুলে বেনী দুলিয়ে হেসেছিলে খিল খিল করে
তুমি তখন একলা মেঠো পথে খুঁজে ছিলে অন্তহীন অন্যকাউকে ।।

No comments:

Post a Comment