Tuesday, January 3, 2012

████হে মহাকাল ████

চলে যেওনা আমাকে ছেড়ে- এই দেখ আমি একাকী তোমার পথের বালি আঁকড়ে ধরে বার বার কেঁদে কেঁদে আক্ষেপ করে তোমাকে না যাবার জন্য অনুরোধ করছি।।

কিন্তু তুমি চলে যাবে জানি
কারন তোমাকে কেউ কোনদিন আটকাতে পারেনি
কেউ কোনদিন তোমাক রাখতে পারেনি
নিজের খাঁচায় আটকে
তুমি জানো- সবাই শুধুই ভুল করে
এবং সবাই ভুল করে তোমাকে ধরে রাখতে চায়
কিনবা ধরে রাখতে চায় নিজেকে
নিজের স্থায়িত্বকে
আহ - সময়!

সবাই তোমাকে আটকে রাখতে চায়
কিন্তু তুমি একাই এই অখিল পরমের জন্মসময় থেকে
সেই যে পথ চলা শুরু করেছিলে
আর থেমে থাকোনি একপলের জন্যও
কত মানুষ কেঁদেছে তোমাকে ধরে রাখার জন্য
কত মানুষ তোমাকে আপন করে নিতে
বলি দিয়েছে মহামূল্যবান সময়
কিন্তু পারেনি তোমাকে ধরে রাখতে
কারন তুমি জন্ম নিয়েছ চলে যাবে বলে
তুমি জন্ম নিয়েছ অস্থায়ী সুখ হয়ে পরশ হয়ে জড়াবে বলে
তুমি জন্ম নিয়েছ আমাদের সবার মৃত্যু দেখে যাবে বলে
হে সময়- হে মহাকাল
আমার আকুতি তুমি শুনবেনা
তবুও আকুতি আমাকে মৃত্যুর দিকে আরেকবার ঠেলে দিও না
আমি মরতে চাইনা
কেউ আমাদের মাঝে মরে যেতে চাইনা
যতই আমরা নিজেকে মৃত্যুর জন্য প্রস্তুত বলিনা কেন-
আমাদের যৌবন কে আমরা ভালবাসি
কিন্তু আমরা বুঝতে চেষ্টা করিনা
যে অবস্থা আমাদের আছে সেটা নিত্য অব্যয় কোনদিন ছিলনা
আমাদের প্রতি মুহূর্তে খানিকটা বুড়িয়ে যাওয়া
আমাদের ঠেলে দেয় মৃত্যুর দিকে
শুধু তাই
কেউ কেউ ভুলে যেতে চায়
কেউ হাসি ঠাট্টায় মেতে উঠে
কেউ নেশার পেয়ালা হাতে নিয়ে ভুলে যায়
কিন্তু একদিন ঠিক তোমার কাছে নিজেকে সঁপে দেয়
দিতে হয়
কারন তুমি - তুমি হে মহাকাল
তুমি আমাদের সবার বিলীনস্থল
তুমি আমাদের সবার শেষ গন্তব্যের পথ প্রদর্শন কারী
তুমি জানো - তুমি আমাদের কারো নও
তবুও আমাদের সবাই তোমাকে গুনে চলি
তোমাকে হিসেব করে নিজের বয়স হিসেব করি
তোমাকে হিসেব করে নিজের স্থায়িত্ব মাপি

এবং একে একে সবাই একসাথে বড় হতে থাকি
সবাই একসাথে এগিয়ে যেতে থাকি হে মহাকাল
নিষ্টুর মহাকাল
একটু ক্ষন কি দাঁড়াবে?
একটু?
আমি নিজের কাছে জিজ্ঞাসা করতে চেয়ে সময় নেব তোমার কাছে
শুধু একটি বার
শুধু একটি বার আমি জিজ্ঞাসা করব হে মহাকাল
"আমাকে কি একটু সময় দেবে?"
জানি এই সময় টুকু তোমার কোনদিন হবেনা।।

কোনদিন থামোনি তুমি - কেউ তোমাকে থামিয়ে রাখতে পারেনি- তাই বাধ্য হয়ে নিজের জীবন থেকে একটি বছর চলে যাওয়া বাধ্য হয়ে বরণ করে নেই আমি- এবং সবাই কে বলি-
শুভ হোক- সুখী হোক -মঙ্গল হোক সকল প্রাণীর।।
◕▄███▄◕──◕▄██▄◕──◕▄███◕──◕▄███▄◕ ◕▀──██◕─◕██──██◕───◕██◕──◕▀──██◕ ◕──██◕──◕██──██◕───◕██◕────◕██◕ ◕─██◕───◕██──██◕───◕██◕───◕██◕ ◕█████◕──◕▀██▀◕───◕▄██▄◕─◕█████◕
████████শুভ হোক সবার জন্য ██████████

No comments:

Post a Comment